বিশ্বজুড়ে ফের সক্রিয় ওমিক্রনের নয়া স্ট্রেন

 বিশ্বজুড়ে ফের সক্রিয় ওমিক্রনের নয়া স্ট্রেন
এই খবর শেয়ার করুন (Share this news)

আমেরিকায় করোনার নতুন রূপ ওমিক্রন এখন রীতিমতো সংক্রমক হয়ে উঠছে । একটি হিসাব অনুযায়ী , জানুয়ারি থেকে মার্চের মধ্যে ১৪ কোটি মানুষ এর কারণে সংক্রমিত হয়েছেন । তবে , তাদের লক্ষণগুলি গুরুতর নয় । বর্তমানে আমেরিকায় ওমিক্রনের ৭৩ শতাংশেরও বেশি সংক্রমণ দেখা গিয়েছে । ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন ইনস্টিটিউটের নতুন মডেল অনুসারে , জানুয়ারি থেকে মার্চের মধ্যে সংক্রমণ বাড়লেও এর গুরুতর কোনও লক্ষণ প্রকাশ পাচ্ছে না । করোনার পুরানো স্ট্রেন ডেল্টারে তুলনায় অনেক কম আক্রান্ত হাসপাতালে ভর্তি হচ্ছে ।

এবং এতে মানুষের মৃত্যুর সংখ্যাও কম । ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের রিপোর্টে বলা হয়েছে , সেপ্টেম্বরের শেষের দিকে কোভিডের বাড়বাড়ন্ত আসতে পারে এবং তখন প্রতিদিন ২৮ লাখ মানুষ আক্রান্ত হতে পারে । হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন ইনস্টিটিউটের সভাপতি ডা : ক্রিস বলেছেন , ‘ গত তিন মাসে আমরা সংক্রমণের হার বৃদ্ধির যে প্রত্যাশা করছিলাম , বাস্তবে বৃদ্ধির হার অনেকটাই বেশি । জন হপকিন্স থেকে পাওয়া তথ্য অনুযায়ী , গত বছরের জানুয়ারিতে বিশ্ব জুড়ে করোনার সর্বোচ্চ মাত্রা ছিল এবং সেই সময়ে প্রতিদিন আড়াই লাখের বেশি আক্রান্ত হতেন । মহামারির শুরুর পর থেকে সমগ্র আমেরিকা জুড়ে পাঁচ কোটির বেশি করোনা আক্রান্তের বিষয়টিতে সিলমোহর দিয়েছে সে দেশের স্বাস্থ্য দফতর ।

শুধু তাই নয় , মার্কিন স্বাস্থ্য দফতর সারা বিশ্বকে রীতিমতো সতর্ক করে বলেছে , আগামী জুন মাস অর্থাৎ এক বছরের মধ্যে বিশ্বে মোট আড়াইশো কোটি মানুষ করোনায় সংক্রমিত হবে । গবেষকরা অনুমান করেছেন যে ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রমণে হাসপাতালে ভর্তির হার ৯০ থেকে ৯৬ শতাংশ কম হবে এবং সংক্রমণে মৃত্যুর হার ৯৭ থেকে ৯৯ শতাংশ কম হবে । ডা : ক্রিস বলেছেন , যে ওমিক্রন ফু সংক্রমণের তুলনায় কম প্রাণঘাতী হবে , তবে এর সংক্রমণের হার অনেক বেশি হবে । শুধু আমেরিকা নয় , ওমিক্রনের সংক্রমণ এখন মোটামুটি সারা বিশ্ব এই ছড়িয়ে পড়েছে । গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় কোভিডের আরও ৬,৯১৯ জন আক্রান্ত হয়েছেন বলে সংবাদ সংস্থা সূত্রে জানানো হয়েছে ।

সব মিলিয়ে এখন দক্ষিণ কোরিয়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়ে
দাঁড়িয়েছে ৫,৮৯,৯৭৮ । স্থানীয় সংবাদ মাধ্যমের দেওয়া রিপোর্ট অনুসারে , নতুন করে ২,৬৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন কেবল সিউলে । জিওংগি প্রদেশ এবং পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর ইনচিওনে বসবাসকারীদের মধ্যে নতুন সংক্রমিত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ১,৯২৯ এবং ৪২০ জন । গত সোমবার উত্তর কোরিয়ায় আক্রান্তের সংখ্যা ছিল ১,০৮৩ জন । সরকারি ভাবে উত্তর কোরিয়া মোট ১০৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ।

সব মিলিয়ে কিম জঙ উনের দেশে , মোট মৃত্যুর সংখ্যা ৫,০১৫ এখনও পর্যন্ত সরকারি রিপোর্টে উত্তর কোরিয়ায় মোট ৪,৩৭,৯৯,৩৫৭ জনকে কোভিডের বিরুদ্ধে টিকা দেওয়া হয়েছে বলে দাবি করেছেন খোদ ঊন । অন্যদিকে ব্রিটেনের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ঋষি সুনাক দাবি করেছেন এখনও পর্যন্ত ৪ কোটি ২২ লক্ষ ব্রিটেনবাসীকে কোভিডের টিকা দেওয়া হয়েছে । তিনি জুন মাস পর্যন্ত যে রিপোর্ট পেশ করেছেন তাতে কোভিডের দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজ মিলিয়ে ১৩ কোটির বেশি টিকা পেয়েছেন ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.