মৌন মোদী

 মৌন মোদী
এই খবর শেয়ার করুন (Share this news)

সালটা ২০১২। কেন্দ্রে তখন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর নেতৃত্বে দ্বিতীয় ইউপিএ সরকার । তখন ডলারের তুলনায় টাকার দাম হঠাৎ করেই বেশ খানিকটা নীচে নেমে গিয়েছিল । টাকার দামের পতনের সঙ্গে সঙ্গে সেদিন শেয়ার বাজারেও ধাক্কা লাগে । আজকের নরেন্দ্র মোদি তখন গুজরাটের মুখ্যমন্ত্রী । ইউপিএ আমলে টাকার দামের এই আকস্মিক পতন হতেই প্রধানমন্ত্রী মনমোহন সিং – এর প্রবল সমালোচনায় সেদিন হামলে পড়েন মোদি । পরপর সেদিন নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী মনমোহন সিং – এর বিরুদ্ধে দেশের অর্থনীতি নিয়ে তীব্র ব্যঙ্গ – বিদ্রুপে ভরা মন্তব্য করতে ছাড়েননি মোদি ।

সে দিন মোদি কখনও মন্তব্য করেছেন , “ যেভাবে আমেরিকার ডলারের দাম বাড়ছে , আর ভারতের টাকার মূল্য দুর্বল হচ্ছে তাতে ভারত আর বিশ্বের বাজারে দাঁড়াতে পারবে না । ” কখনও তিনি লিখছেন সারা দেশ আজ হতাশ । কারণ দেশের অর্থনীতি নিয়ে আজ কোনও চিন্তাভাবনা নেই সরকারের । টাকার দামের পতন হচ্ছে , অথচ সরকারের কোনও উদ্বেগ নেই । প্রধানমন্ত্রী শুধু নিজের চেয়ার বাঁচাতে ব্যস্ত ’ । অন্য আরেক টুইটারে মোদি লিখছেন “ কংগ্রেস দল সরকার আগে রক্ষা করবে , নাকি টাকার পতন রোধ করবে- সেটা আগে ঠিক করুক । ”

শুধু একা মোদিই নন , প্রায় ১০ বছর আগে গোটা বিজেপি দলই জিনিসপত্রের মূল্যবৃদ্ধি পেট্রোল – ডিজেল- রান্নার গ্যাসের দাম কিংবা টাকার দামের পতন নিয়ে নানা ব্যঙ্গ বিদ্রূপে মনমোহন সিংকে অর্থনীতির পাঠ শেখাতেন । কখনও কখনও বলতেন উপা সরকারের আমলে পেট্রোল – ডিজেল আর ডলারের দাম নাকি মনমোহন সিং – এর বয়সকে ছাড়িয়ে যাবে ।
সময় দ্রুত বদলে যায় । গত সাড়ে ৮ বছর ধরে কেন্দ্রে ক্ষমতায় আসীন নরেন্দ্র মোদি সরকার । এই সাড়ে ৮ বছরে “ আচ্ছে দিন ’ বারবার ফিরে এসেছে দেশের বুকে । খাদ্য পণ্য থেকে শুরু করে নিত্য পণ্যের দাম হু হু করে আকাশ ছুঁয়েছে । পেট্রোল – ডিজেল কেরোসিন সহ জ্বালানি তেলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে ।

food-inflation-in-pakistan-likely-to-grow-1-e1638353291291

রান্নার গ্যাসের সিলিণ্ডারের দাম এই সময়ের মধ্যে কত শত গুণ বৃদ্ধি পেয়েছে তা আচ্ছে দিনের যারা ফেরী করেছিলেন তারাই তথ্য পরিসংখ্যানে ভালো বলতে পারবেন । খুচরো বাজারে মূল্যবৃদ্ধি মাথা তুলে দাঁড়িয়েছে অনেকদিন । আরও কঠিন সঙ্কট এসেছে পাইকারি মূল্যের বাজারে । সব কিছুকে ছাপিয়ে এবার আমেরিকার মুদ্রাস্ফীতির ধাক্কায় ডলারের দামের কাছে কার্যত অসহায় আত্মসমর্পণ করলো ভারতীয় মুদ্রা । বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারের সর্বশেষ যা চিত্র তাতে প্রতি ১ ডলারের দাম ভারতীয় মুদ্রায় এখন ৮০ টাকা ছুঁই ছুঁই । গত বেশ ক’দিন ধরেই ভারতীয় মুদ্রার নিম্নগামী অভিমুখ পরিলক্ষিত হচ্ছিল আন্তর্জাতিক বাজারে ।

শেষ পর্যন্ত বৃহস্পতিবার ভারতীয় মুদ্রার সর্বকালীন রেকর্ড পতন ঘটে । লক্ষণীয় ঘটনা হলো ডলারের তুলনায় ভারতীয় টাকার এই রেকর্ড পতন অর্থনীতিবিদদের চোখে ভয়াবহ আশঙ্কার বার্তা দিচ্ছে । কারণ মুদ্রার এই লাগাতর পতন অর্থাৎ অর্থনীতির ভাষায় এরকম অস্থির মুদ্রা কোনও দেশের অর্থনীতির জন্যই ভালো লক্ষণ নয় । সহজভাবে বললে বলা যায় একটি দুর্বল মুদ্রা দেশের মুদ্রাস্ফীতি বৃদ্ধি করে । আর এর ফলে জিনিস পণ্যের মূল্য আকাশছোঁয়া হয়ে যায় । যার লাগাম টানা সরকারের পক্ষে দুরূহ কাজ হয়ে দাঁড়ায় । ডলারের তুলনায় টাকার মূল্য কমে যাওয়া মানেই দেশের আমদানি খাতে প্রচুর অর্থ ব্যয়িত হলেও রপ্তানি খাতে বিদেশি মুদ্রা দেশের কাছে তুলনায় সঞ্চিত হবে কম ।

শেষ পর্যন্ত এর প্রভাব গিয়ে পড়বে দেশের সাধারণ মানুষের পকেটে । টাকার এই রেকর্ড পতন দেশের মানুষের জন্য বড় বিপদের বার্তা বয়ে আনতে পারে এমনটাই মনে করছেন অর্থনীতির বিশেষজ্ঞরা । এই যখন দেশের অর্থনীতির টালমাটাল দশা তখন তিনি মৌন । দেশের কঠিন সঙ্কট , পরিস্থিতি , জনতার দুর্দশা- সব ধরনের সঙ্কটেই তার মুখে ‘ রা ’ নেই । তিনি নির্বাক । তিনি নীরব মোদি । একদিকে বিশ্বজুড়ে অর্থনীতির সঙ্কট , কর্মচ্যুতি , বেকারত্ব । রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব সবকিছুকেই যখন এলোমেলো করে তুলেছে তখন ভারতীয় অর্থনীতির এই অন্ধকার দশা কোথায় গিয়ে থামে সেটাই এখন বড় চিন্তার ।

আমেরিকার মুদ্রাস্ফীতির ফলে বিনিয়োগকারীরা এখন অনেক বেশি সতর্ক পদক্ষেপ নেবেন । তারা ঝুঁকিপূর্ণ বাজারে আর বিনিয়োগ করতে চাইবেন না। ফলে ভারতীয় দেশীয় বাজার থেকে বিনিয়োগের টাকা তুলে নিতে চাইবেন । এটাই ভারতীয় টাকার কাছে বড় আশঙ্কার খবর । টাকার এই অবমূল্যায়ন সত্ত্বেও দেশের কর্ণধারদের নীরবতা কার্যত তাদের ব্যর্থতা এবং অর্থনৈতিক দূরদৃষ্টি হীনতাকেই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে । দেশের অর্থনীতির এই রক্তক্ষরণ কবে কোথায় গিয়ে থামবে সেটাই এই সময়ের বড় জিজ্ঞাসা ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.