চুরি বা হারিয়ে যাওয়ার ঘটনায় ই-এফআইআর পরিষেবা চালুর উদ্যোগ

 চুরি বা হারিয়ে যাওয়ার ঘটনায় ই-এফআইআর পরিষেবা চালুর উদ্যোগ
এই খবর শেয়ার করুন (Share this news)

গাড়ি চুরি বা কোনও কিছু হারিয়ে যাওয়ার ঘটনায় এবার যাতে অভিযোগকারী আরও সহজে অভিযোগ জানাতে পারেন বা ফার্স্ট ইনফর্মেশন রিপোর্ট ( এফআইআর ) লেখাতে পারেন সেজন্য ই – এফআইআর পরিষেবা চালু করার উদ্যোগ নিচ্ছে উত্তরাখণ্ড সরকার । মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির উপস্থিতিতে এক বৈঠকে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয় । সেই বৈঠকের পরে মুখ্যমন্ত্রী জানিয়েছেন , এই পরিষেবা চালু হয়ে গেলে রাজ্যের মানুষের পক্ষে এফআইআর করা আরও বেশ সহজ হয়ে যাবে । তিনি বলেন , ‘ এই পদ্ধতিতে এফআইআর করতে কাউকে কোনও চিন্তা করতে হবে না । এই ই – এফআইআর নিয়ম করে দেখবেন পুলিশের শীর্ষ আধিকারিকরা ।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে , এই ই – এফআইআর দায়েরের জন্য ভার্চুয়াল থানা তৈরি করা হবে । অভিযোগকারী অভিযোগ জানানোর পরে একটি অ্যাকনলেজমেন্ট পেয়ে যাবেন । তারপর সেই অভিযোগ খতিয়ে দেখে তা সংশ্লিষ্ট থানায় পাঠিয়ে দেওয়া হবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য । এক পুলিশ আধিকারিক জানিয়েছেন , এই ই – এফআইআর পোর্টালটি দেবভূমি মোবাইল অ্যাপের সঙ্গে যুক্ত থাকবে । ফলে এই পদ্ধতি ব্যবহার করে এফআইআর দায়ের করতে সাধারণ মানুষের আর কোনও অসুবিধা হবে না । রাজ্য প্রশাসন মনে করছে , এই পরিষেবা চালু হয়ে গেলে বিভিন্ন চুরির ঘটনায় অনায়াসেই অনেক সহজে এবং দ্রুত অভিযোগ জমা পড়বে ।

আর সেই অভিযোগের ভিত্তিতে গোটা অভিযোগটি খতিয়ে দেখার পরে যাতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায় সেই বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে । পুলিশ বিভাগে ড্রোনের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহারেরও ওপরেও জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী । তিনি জানিয়েছেন , গোটা প্রক্রিয়াকে আরও সহজ করে তুলতে , সমাধান সূত্র খুঁজে বের করতে এবং রাজ্যের মানুষ যাতে অনায়াসেই নিজের অভিযোগ জানাতে পারেন ও তাতে সন্তোষ প্রকাশ করেন সেই বিষয়গুলিতেই জোর দিতে চাইছে রাজ্য সরকার । ‘সহজ পদ্ধতি অবলম্বন করে মানুষ যাতে অভিযোগ দায়ের করতে পারেন সেই পদ্ধতি চালু করার ওপরেই জোর দেওয়া হচ্ছে ‘ , বললেন মুখ্যমন্ত্রী ।

একটি নতুন প্রশাসনিক ভবনেরও শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী । এছাড়া আবাসিক কোয়ার্টার এবং দেরাদুন পুলিশ লাইনের একটি ব্যারাকেরও শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী । চার ধাম যাত্রায় পুলিশ কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সেই কথাও এই অনুষ্ঠানে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী । এছাড়া মুসৌরী এবং নৈনিতালের মতো রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেও পুলিশ বড় ভূমিকা পালন করে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

রাজ্যের পুলিশকে ‘ স্মার্ট পুলিশ ’ – এ পরিণত করাই সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি । তিনি বলেন , ‘ সরকার চায় পুলিশ আরও কড়া এবং স্পর্শকাতর হোক , আরও প্রযুক্তি নির্ভর হোক , আরও বেশি করে সতর্ক থাকুক , আরও বেশি দায়িত্ববান হয়ে কাজ করুক এবং প্রযুক্তিগত দিক থেকে আরও বেশি দক্ষ হয়ে উঠুক ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.