রাইসিনা হিলের লড়াই

 রাইসিনা হিলের লড়াই
এই খবর শেয়ার করুন (Share this news)

পর্ব নির্ধারিত সূচি অনুযায়ী সোমবার দেশজুড়ে অনুষ্ঠিত হলো ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণে। একদিকে এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু , অন্যদিকে কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলির সম্মিলিত প্রার্থী যশবন্ত সিনহা । নির্ধারিত সূচি অনুযায়ী সকাল দশটা থেকে ভোটগ্রহণ শুরু হয় । ভোটগ্রহণ চলে বিকাল পাঁচটা পর্যন্ত । মোট ভোটার হচ্ছে চার হাজার আটশ জন । এদের মোট ভোটমূল্য হচ্ছে দশ লক্ষ ছিয়াশি হাজার । লোকসভার সাংসদ , রাজ্যসভার সাংসদ এবং বিভিন্ন রাজ্যের বিধায়করা মিলে মোট ভোটার চার হাজার আটশ জন । এরাই নিজেদের সাংবিধানিক অধিকার অনুযায়ী দেশের পরবর্তী ( ১৫ তম ) রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট প্রদান করেছেন ।

IMG-20220718-WA0036

দিল্লীর সংসদ ভবন এবং রাজ্যে রাজ্যে বিধানসভা ভবনগুলিতে ভোটকেন্দ্র খোলা হয়েছিলো । সূচি অনুযায়ী আগামী ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগণনা হবে । আগামী ২৪ জুলাই বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হয়ে যাবে । পরদিন ২৫ জুলাই সংসদ ভবনের সেন্ট্রাল হলে শপথ নেবেন বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের ১৫ তম নয়া নির্বাচিত রাষ্ট্রপতি ।নয়া নির্বাচিত রাষ্ট্রপতি । সংখ্যাতত্ত্বের নিরিখে এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনাই প্রবল । তার দিকেই পাল্লাভারী ।

IMG-20220718-WA0035-1

কেননা , শাসক বিজেপির পাশে রয়েছে বিজ়েডি , ওয়াইএসআর কংগ্রেস , বিএসপি , এআইএডিএমকে , টিডিপি , জেডি ( এস ) , শিরোমনি আকালি দল , শিবসেনা , জেএমএমের মতো দল । এছাড়াও একাধিক ছোটখাটো দল রয়েছে । যাদের সমর্থন রয়েছে এনডিএ প্রার্থীর প্রতি । রাষ্ট্রপতি নির্বাচনে এমপি এবং এমএলএদের ভোটের মূল্য দিয়েই ইলেক্টোরাল কলেজ নির্ধারিত হলেও , রাজ্য অনুযায়ী বিধায়কদের ভোটমূল্য নির্ধারিত হয় । যেমন , উত্তরপ্রদেশের একজন বিধায়কের ভোটমূল্য হচ্ছে ২০৮ । সিকিমের মতো ছোট রাজ্যের একজন বিধায়কের ভোটমূল্য হচ্ছে ৭ , আবার ত্রিপুরার বিধায়কদের ভোটমূল্য হচ্ছে ২৬ ।

IMG-20220718-WA0033

সেই হিসেবে সব মিলিয়ে মোট ভোট রয়েছে ১০ লক্ষ্য 86 হাজার।সমর্থন ও সংখ্যাতত্ত্বের বিচারে এনডিএ – র কাছে রয়েছে ৬২ শতাংশের উপর অর্থাৎ ৬ লক্ষ ৬৭ হাজারের উপর ভোট । অন্যদিকে বিরোধী জোটের কাছে রয়েছে ৪ লক্ষের মতো ভোট । সেই হিসেবে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় একপ্রকার নিশ্চিত । শুধু তাই নয় , এনডিএ প্রার্থী জয়ী হলে তিনি হবেন দেশের প্রথম আদিবাসী মহিলা , যিনি সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রের সর্বোচ্চ সাংবিধানিক পদে আসীন হবেন । তবে রাজনৈতিক বিশ্লেষকরা রাষ্ট্রপতি নির্বাচনে সারা দেশজুড়ে ক্রস ভোটিং হতে পারে বলে মনে করছেন । এর পিছনে অবশ্য বেশ কিছু কারণ রয়েছে ।

1056343-murmu-sinha

এর মধ্যে অন্যতম হচ্ছে রাজনৈতিক বাধ্যবাধকতা । প্রথমত আদিবাসী এবং মহিলা প্রার্থী হওয়ার কারণে বেশ কয়েকটি বিরোধী দলের মধ্যে সংশয় তৈরি হয়েছে । যেমন তৃণমূল কংগ্রেস দল । দলের সুপ্রিমো মমতা ব্যানার্জী স্পষ্টতই বলেছেন , ‘ দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করা হবে জানলে আমরা ভেবে দেখতাম । ‘ মমতার এই বক্তব্য যথেষ্ট ইঙ্গিতপূর্ণ । এই নিয়ে জাতীয় রাজনীতিতেও বেশ শোরগোল হয়েছে । বিশেষ করে বিজেপি বিরোধী জোটে । তারই জেরে সম্প্রতি উপরাষ্ট্রপতি পদে প্রার্থী নির্বাচনের জন্য বিরোধী জোটগুলোর যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে , সেই বৈঠকে কিন্তু তৃণমূলকে ডাকা হয়নি ।

IMG-20220718-WA0038

ফলে তৃণমূল কংগ্রেসের ভোট কোন দিকে যাবে সেটা কিন্তু নিশ্চিত করে বলা যাচ্ছে না । অপরদিকে , বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিন্হা বিবেক ভোটের আহ্বান জানিয়েছেন । তিনি এনডিএ প্রার্থী দ্রৌপদী মুমুকে নিশানা করে বলেছেন , ‘ উনি দেশের রাষ্ট্রপতি হওয়ার নির্বাচনে লড়ছেন । অথচ দেশবাসীকে জানালেন না -কী তার অ্যাজেণ্ডা । আমি কিন্তু প্রকাশ্যে শপথ করেছি । বলেছি , সংবিধান লঙ্ঘন হলে প্রতিবাদ করবো ।

উনি সেই শপথ করেননি । ‘ যশবন্তের এই আর্জিতে গেরুয়া শিবিরের কেউ সাড়া দেন কিনা তা সময় বলবে । যদি দেয় , সেটা ভারতীয় সংসদীয় ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখিত হয়ে যাবে । তবে সেই সম্ভাবনা নেই বললেই চলে । রাইসিনা হিলের লড়াইয়ে আগাম জয় – পরাজয় নিশ্চিত হয়ে যাওয়ার পরও , জাতীয় রাজনীতির অঙ্গনে যে টানটান উত্তেজনা ও উন্মাদনা লক্ষ্য করা গেছে , তা কিন্তু বেশ তাৎপর্যপূর্ণ । এটাই মহান গণতন্ত্রের মহিমা ও ঐতিহ্য ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.