ক্রিকেটারদের বয়স জালিয়াতি রুখতে নতুন প্রযুক্তি

 ক্রিকেটারদের বয়স জালিয়াতি রুখতে নতুন প্রযুক্তি
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইনঃজুনিয়র তথা বয়সভিত্তিক বিভিন্ন ঘরোয়া ক্রিকেটে ক্রিকেটারদের বয়স জালিয়াতি ধরার জন্য এবার বোর্ড বিশেষ ধরনের সফটওয়ার ব্যবহার করতে চলেছে । এটা অবশ্য পরীক্ষামূলকভাবেই চালু করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড । টি ডব্লিওথ্রি এই ম্যাথডে বয়স জালিয়াতি ধরার জন্য বোর্ডের খরচ আগের চেয়ে আশি শতাংশ কমে যাবে বলেও মনে করা হচ্ছে । বয়সভিত্তিক ক্রিকেটে বয়স জালিয়াতি তথা ভুল বয়সের প্রমাণপত্র দিতে অতীতে ঘরোয়া টুর্নামেন্টে খেলার নজির অনেকেরই ছিল । সাম্প্রতিককালেও তা হচ্ছে । প্রতি বছরই ।

Cricket

গত বছরও অনূর্ধ্ব উনিশ ক্রিকেটে ভুয়ো বয়সের প্রমাণপত্র ও জাল ডাক্তারি পরীক্ষার সার্টিফিকেট নিয়ে খেলতে গেলে অনেক রাজ্যদলের অনেক ক্রিকেটারকে বাদ পড়তে হয় । আর প্রতি বছর ওই একই ঘটনা নিয়ে বোর্ডও তিতিবিরক্ত । তাছাড়া , বয়সের জালিয়াতি করা ক্রিকেটারদের জন্য সত্যিকার অর্থে সঠিক বয়স থাকা তথা প্রতিভাবান ক্রিকেটাররা খেলা থেকে বঞ্চিত হচ্ছিল । বোর্ড এবার তাই অন্য উপায়ে বয়স জালিয়াতি ধরার উদ্যোগ নিলো । জানা গেছে , এই টিডব্লিও থ্রি পদ্ধতিতে পরীক্ষার বয়স জালিয়াতি ধরার জন্য সন্দেহে থাকা ক্রিকেটারদের বাঁ হাত ও বাঁ হাতের কবজির এক্সরে করলে সত্যিকারের বয়স এসে যাবে ।

1640118727_BCCI-Logo-1

তবে বোর্ড দেখেছে এতদিন ধরে চলে আসা প্রতি ক্রিকেটারদের হাড় টেস্ট বাবদ বোর্ডের খরচ পড়তো ২৪০০ টাকা । কিন্তু বর্তমান টিডব্লিও থ্রি ম্যাথড ব্যবহার করলে খরচ পড়বে মাত্র ২৮৮ টাকা । স্বাভাবিকভাবে আর্থিক সাশ্রয়ও হবে । বোর্ড একই সঙ্গে রাজ্য ক্রিকেট সংস্থাগুলিরও । জানা গেছে , এই পরীক্ষা রাজ্যে রাজ্যেও করা হবে । এর জন্য পরীক্ষা নেবার সময় বোর্ডের একজন অবজার্ভার থাকবেন । তাছাড়া , বিসিসিআই এভিপি ডিপার্টমেন্টের বিশেষজ্ঞও পাঠাবে । বোর্ড অবজার্ভার ও এডিপি ডিপার্টমেন্টের প্রতিনিধির সামনে ক্রিকেটারদের এক্সরে করা হবে । এ কাজটি একদিনের জন্যও হতে পারে আবার তিন – চারদিনও লাগতে পারে ।

তবে বয়স জালিয়াতি রুখতে বোর্ডের এই অভিনব সফটওয়ার নিয়ে ক্রিকেট মহলেও বেশ সাড়া পাওয়া যাচ্ছে । বিশেষ করে কোচরা খুশি । কারণ দেখা যাচ্ছিল বয়সের ভুয়ো কাগজপত্র দেখিয়ে দলে ঢোকা ওই ক্রিকেটারটি যখন পরে বোর্ডের মেডিকেল টেস্টে বাদ পরে তখন টিম সাজাতে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় কোচদেরই । এবার যদি টি ডব্লিও থ্রি ম্যাথডে দোষীরা ধরা পরে এবং প্রকৃত ও সঠিক বয়সের প্রতিভাবান ক্রিকেটারদের সামনে রাজ্যদলে খেলা এবং জাতীয় ক্রিকেটে নিজেদের প্রতিভা মেলে ধরতে পারে । উল্লেখ্য , ২০১৯ – এ দেশজুড়ে বয়স জালিয়াতির ঘটনা বোর্ডকে রীতিমতো অপ্রস্তুত অবস্থায় পড়ে যেতে হয়েছিল ।

271995-cricket-reuters-1

সে বছর জম্মু কাশ্মীরের পেস বোলার রাসিখ আলম জাল বয়সের প্রমাণপত্র নিয়ে খেলতে আসায় বোর্ড তাকে দু’বছরের জন্য সাসপেণ্ড করেছিল । এছাড়া , অনূর্ধ্ব উনিশ বিশ্বকাপে মনজোৎ কারলা , কেকেআর প্লেয়ার ও দিল্লীর অঙ্কিত ভাবনেও বয়স জালিয়াতিতে অভিযুক্ত ও দোষি সাব্যস্ত হয়েছিল । ২০২০ – এর আগষ্টে বোর্ড বয়স জালিয়াতি রুখতে একটা বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছিল । সেবার বোর্ড সিদ্ধান্ত নেয় বয়সভিত্তিক জুনিয়র ক্রিকেটে যাদেরই বয়স নিয়ে জালিয়াতির অভিযোগ উঠবে তাদের কমপক্ষে দু’বছরের জন্য নির্বাসনে যেতে হবে । তবে এবার যে ম্যাথড চালু করতে যাচ্ছে তাতে বয়স জালিয়াতির ঘটনা কমে যেতে পারে বলে বোর্ডের কর্মকর্তাদের অভিমত ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.