শ্রীলঙ্কায় ফিরতে পারেন রাজাপক্ষে

 শ্রীলঙ্কায় ফিরতে পারেন রাজাপক্ষে
এই খবর শেয়ার করুন (Share this news)

শ্রীলঙ্কার সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে সিঙ্গাপুর থেকে দেশে ফিরে আসতে পারেন । শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র বন্দুলা গুনাবর্ধনে এ কথা বলেছেন । গুনাবর্ধনে বলেন , রাজাপক্ষে চ্যানেল মাধ্যমে সিঙ্গাপুরে গেছেন । তিনি লুকিয়ে নেই । তিনি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে । গতকাল সোমবার শ্রীলঙ্কার মন্ত্রিসভার বৈঠক – পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন গুনাবর্ধনে । রাজাপক্ষে কবে শ্রীলঙ্কায় ফিরতে পারেন- এমন প্রশ্ন করা হয়েছিল গুনাবর্ধনেকে । জবাবে শ্রীলঙ্কার মন্ত্রিসভার এই মুখপাত্র বলেন , রাজাপক্ষের দেশে ফেরার সঠিক তারিখ তিনি জানেন না ।

সরকারী বিরোধী তুমুল বিক্ষোভের মুখে তেরো জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান দেশটির তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া। পরদিন চৌদ্দ জুলাই রাজাপক্ষে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যান । সিঙ্গাপুরে গিয়ে তিনি তার পদত্যাগপত্র দেশে পাঠিয়ে দেন । রাজাপক্ষে সিঙ্গাপুরে পা রাখার পর দেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানায় , তিনি ব্যক্তিগত সফরে সে দেশে এসেছেন । তাকে চৌদ্দ দিনের স্বল্পমেয়াদি ‘ ভিজিস পাস দেওয়া হয়েছে । সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় , রাজাপক্ষে দেশটিতে আশ্রয় চাননি । তাকে আশ্রয় দেওয়াও হয়নি

সিঙ্গাপুরে অবস্থানরত রাজাপক্ষকে গ্রেপ্তারের আবেদন করেছে দক্ষিণ আফ্রিকাভিত্তিক অধিকার সংগঠন দ্য ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্ট ( আইটিজেপি ) । সংগঠনটি রাজাপক্ষের বিরুদ্ধে ২০০৯ সালে শ্রীলঙ্কায় তামিল বিদ্রোহী দমন অভিযানকালে জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘনের অভিযোগ এনেছে । সে সময় তিনি শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব ছিলেন । রাজাপক্ষে ক্ষমতাচ্যুত হওয়ার পর শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হয়েছেন রনিল বিক্রমসিংহে । তিনি রাজাপক্ষের ক্ষমতার শেষ দিকে প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.