৬০ লাখ তিরঙ্গার বরাত এল কোলকাতার সালাউদ্দিনের কাছে

 ৬০ লাখ তিরঙ্গার বরাত এল কোলকাতার সালাউদ্দিনের কাছে
এই খবর শেয়ার করুন (Share this news)

আগামী ১৫ আগস্ট ভারতের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মাহেন্দ্রক্ষণ । ওই দিন স্বাধীনতার ৭৫ বছর পূর্তি পালন করবে ভারত । স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে দেশপ্রেম জাগ্রত করতে অভিনব উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার । স্বাধীনতার অমৃত মহোৎসব বছরে ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত দেশের জাতীয় তেরঙ্গা অভিযানে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আর তার প্রেক্ষিতেই সারা দেশের বিভিন্ন বাজারগুলিতেই ভিড় জমাচ্ছেন বহু মানুষ । লক্ষ্য একটাই , প্রচুর পরিমাণে জাতীয় পতাকা কেনা ।

ইতিমধ্যেই , পতাকা তৈরীর সুনির্দিষ্ট নিয়ম অনুযায়ী , সারাদেশে পর্যাপ্ত পরিমাণে জাতীয় পতাকা সরবরাহের জন্য কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স ( ক্যাট ) নির্মাতাদের কাছে অনুরোধ করা হয়েছে ।সারা দেশে ২৫ কোটি পতাকা বাড়িতে লাগানোর লক্ষ্মমাত্রা স্থির করা হয়েছে । যদিও ক্যাটের তরফে দেওয়া হিসাব বলছে , এখনও পর্যন্ত মাত্র চার কোটি পতাকা মজুদ করার ব্যবস্থা করা গিয়েছে । ফলত , আসন্ন স্বাধীনতা দিবস উপলক্ষে পতাকা কেনার চাহিদা এবং জোগানের মধ্যে বিস্তর ব্যবধান রয়ে গিয়েছে

চলতি সপ্তাহ জুড়ে অন্ততপক্ষে আড়াই থেকে তিন কোটি পতাকা তৈরি হতে পারে । তারপরেও ঘাটতি থেকে যাচ্ছে প্রায় ১৭ থেকে ১৮ কোটি পতাকা । এখন সেই পতাকা জোগানের বন্দোবস্ত করার জন্য ক্যাট প্রয়োজনীয় সবরকম প্রচেষ্টা শুরু করে দিয়েছে । ভারতে যে জাতীয় পতাকার প্রয়োজন হয় তার বেশিরভাগই জোগান দেয় গুজরাত । এছাড়াও দিল্লির নয়ডা এবং অন্ধপ্রদেশ থেকেও সেই পতাকার জোগান দেওয়া হয় । এ বছর কলকাতা থেকেও সেই পতাকার জোগানের ব্যবস্থা করা হয়েছে।

সালাউদ্দিন এন্টারপ্রাইজ নামে একটি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে এই পতাকা তৈরির । তবে ওই সালাউদ্দিন জানিয়েছেন ৬০ লাখের বেশি পতাকা তার পক্ষে করা সম্ভব নয়। ক্যাটের জাতীয় সভাপতি বি.সি ভরতিয়া এবং জাতীয় সাধারণ সম্পাদক প্রবীণ খান্ডেলওয়ালের জানিয়েছেন , দিল্লি , মহারাষ্ট্র , গুজরাত , ছত্তিশগড় , উত্তরপ্রদেশ , মধ্যপ্রদেশ ,পাঞ্জাব , তামিলনাড়ু , ওড়িশা , বিহার এবং রাজস্থানের তাদের সংগঠনের কর্মকর্তাদের তরফে পতাকা সংগ্রহে বিশেষ অনুরোধ করা হয়েছে । বিভিন্ন রাজ্যের কাপড় প্রস্তুতকারকদের সঙ্গে যোগাযোগ করার পাশাপাশি তেরঙ্গা তৈরির পরিমাণ বাড়ানোর দিকেও বিশেষ নজর দেওয়া হচ্ছে।

কলকাতা থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে মহেশতলায় সালাউদ্দিন মন্ডলের কারখানায় চূড়ান্ত ব্যস্ততা । দিন – রাত জেগে প্রায়য় শ’খানেক কর্মী পতাকা তৈরির কাজ করে চলেছেন । এত বড়ো বরাত পেতেই মুখের হাসি চওড়া হয়েছে তার । তিনি জানিয়েছেন , ‘ আমার ব্যবসা যে গতি পাবে তাতে কোন , সন্দেহ নেই, তবে দেশের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকীর সঙ্গে জড়িত থাকতে পারা আমার কাছে গর্বের বিষয় ।

‘ উল্লেখ্য , বাজারে যে মাপের পতাকা বিক্রয় হয় , তার নির্দিষ্ট কোন মাপ নেই । ছোট মাপের পতাকাগুলিকে দশ টাকা দরে বিক্রি করা হয় ।কিন্তু কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে মূলত তিনটি মাপের পতাকার বরাত দেয়া হয় । মন্ত্রকের প্রস্তাবিত তিনটি পরিমাপ হল ২০x৩০ , ১৬x২৪ , ৬ × ৯ । তাই এই মাপের পতাকাগুলো সর্বোচ্চ পরিমাণে তৈরি করার জন্য ক্যাটের পক্ষ থেকে চেষ্টা চালানো হচ্ছে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.