গনেশ বন্দনায় উৎসবমুখর আগরতলা!

 গনেশ বন্দনায় উৎসবমুখর আগরতলা!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি, আগরতলা।। পুরান মতে শিব-পার্বতীর পুত্র সিদ্ধিদাতা গনেশ, একসময় মাড়োয়ারিদের আরাধ্য দেবতা হিসাবে পুজিত হতো। মহারাষ্ট্র, গুজরাট সহ বেশ কয়েকটি রাজ্যে গনেশ পুজোই সব থেকে বড় পার্বণ ও উৎসব। কিন্তু এই পুজো এখন আর মহারাষ্ট্র বা গুজরাটে সীমাবদ্ধ নেই।

মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক, রাজস্থান, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্রিশগড়ের সাথে সাথে ত্রিপুরাতেও গনেশ পুজোর প্রচলন হয়েছে। গত কয়েকবছর ধরে এই রাজ্যেও শিব-পার্বতীর পুত্র সিদ্ধিদাতা, বুদ্ধি,সমৃদ্ধি ও সৌভাগ্যের সর্বোচ্চ দেবতা গজানন গনেশের পুজো হচ্ছে। এতে জাতি, ধর্ম, বর্ন নির্বিশেষে মেতে উঠেছে সকলে। উৎসব মুখর হয়ে উঠেছে আগরতলা। ২০২০-২০২১ পর পর দুটি বছর করোনার করাল থাবা ছিল।

বিগত এই দুটি বছরে সিদ্ধিদাতার আরাধনায় বাঙালী মেতে উঠে নি তা কিন্তু নয়। কিন্তু ২০২০ -২০২১ বা তারও আগে রাজধানী আগরতলাতে হাতে গোনা কয়েকটি পুজো ছিল। তার মধ্যে অন্যতম বৃহৎ পুজো ছিল জগন্নাথ বাড়ি রোড স্থিত গণপতী সামাজিক সংস্থার পুজো। দু’বছরের করোনা কাল কাটিয়ে আবার যখন স্বাভাবিক হয়ে উঠছে সব।

মুখ থুবড়ে পড়া বিধ্যস্ত জীবন যখন আবার নতুন প্রান ফিরে পেয়েছে, তখনই ২০২২ এ দাঁড়িয়ে সিদ্ধিদাতা গনেশের আরাধনা বেড়েছে দ্বিগুন। বলা বাহুল্য রাস্তার মোড়ে, অলীতে-গলীতে, বাড়িতে বিভিন্ন ক্লাবে, সামাজিক সংস্থাতে সিদ্ধিদাতার আরাধনায় মেতে উঠেছে উৎসব মুখর বাঙ্গালী। এবারকার নতুন আকর্ষণ কিছু কিছু ক্লাব এবার গনেশবন্দনায় থিমভিত্তিক পুজোর আয়োজনও করেছে। ধারণা করা হচ্ছে, আপাতত কোভিড পরিস্থিতি স্বাভাবিক থাকাতে গনেশ চতুর্থীতে দু’বছর পর মানুষ গা ভাসাবে এবং রাজপথে জনঢল নামবে।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.