কংগ্রেসের ‘ভারত জুড়ো যাত্রা’ঃ পা মেলাবে প্রদেশ কংগ্রেসও

 কংগ্রেসের ‘ভারত জুড়ো যাত্রা’ঃ পা মেলাবে প্রদেশ কংগ্রেসও
এই খবর শেয়ার করুন (Share this news)

‘মেহেঙ্গাই পর হল্লাবোল ’ শীর্ষক এক জনসভার মধ্য দিয়ে গত রবিবারও নয়াদিল্লীর রামলীলা ময়দান থেকে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করেছেন কংগ্রেস নেতা রাহু গান্ধী ।
এবারে আগামী সাত সেপ্টেম্বর থেকে কেন্দ্রকে আরও একবার কুপোকাত করতে ‘ ভারত জুড়ো যাত্রা ’ শুরু করবে ভারতের জাতীয় কংগ্রেস। সকাল সাতটায় কন্যাকুমারী থেকে এই যাত্রার সূচনা করবেন ওয়াইনাড়ের সাংসদ তথা কংগ্রেস নেতা রাহুল । সোমবার প্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে সভাপতি বীরজিৎ সিন্হা জানিয়ে দেন , যারা দেশ শাসন করছে তারা ধর্মান্ধ । ধর্মীয় বিভাজন সৃষ্টি করে আর সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টি করে এই দেশের মধ্যে এখন ধর্মীয় নিরপেক্ষতা বিঘ্নিত হচ্ছে । এমনকি সাম্প্রদায়িক বিদ্বেষও ছড়িয়ে পড়ছে গোটা দেশে । সর্বভারতীয় কংগ্রেস তাই সব ভারতীয়দের মধ্যে একতা কায়েম করতে এই কর্মসূচি হাতে নেয় বলেতিনি জানান ।
আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি জানান , কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত মোট ৩,৫৭০ কিলোমিটার পদযাত্রায় শামিল হচ্ছেন তারা । সর্বভারতীয় কংগ্রেসের বিভিন্ন পদাধিকারী এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত মোট ১১৮ জন কংগ্রেস নেতৃত্ব কিংবা বরিষ্ঠ নেতা গোটা পদযাত্রাটির সম্মুখভাগে পা মধ্যে মেলাবেন । এর মধ্যে আবার একত্রিশজন মহিলাও থাকবেন এই পদযাত্রায় । পিসিসি সভাপতি বীরজিৎ সিন্হার সাথে এদিন এই সাংবাদিক সম্মেলনে সর্বভারতীয় কংগ্রেস সম্পাদিকা তথা প্রদেশ ইনচার্জ জারিতা লাইতফ্ল্যাং , বিধায়ক সুদীপ রায়বর্মণ , প্রদেশ কংগ্রেসের কার্যকারী সভাপতি বিল্লাল মিঞা , সাধারণ সম্পাদক প্রশান্ত ভট্টাচার্য , জয়দোল হোসেন , আশীস কুমার সাহা , রাখু দাস সহ অন্যরাও উপস্থিত ছিলেন । সাংবাদিক সম্মেলন থেকে প্রদেশ ইনচার্জ তথা সর্বভারতীয় কংগ্রেস সম্পাদিকা জারিতা লাইতফ্ল্যাং জানান ,তামিলনাড়ু থেকে পদযাত্রাটির সূচনা পর্বে প্রায় ত্রিশ হাজারেরও বেশি জনসমাগম হবে । মোট দেড়শদিনের এই পদযাত্রায় মোট বারোটি প্রদেশে টাচ্ করবে তারা । এর মধ্যে রাজস্থান এবং কর্ণাটকে সবচেয়ে বেশি একুশদিন করে অবস্থান করবে পদযাত্রাটি । তিনি জানান , প্রতিদিনই দুইবেলা করে কাছাকাছি বাইশ থেকে তেইশ কিলোমিটার করে অতিক্রম করবে ‘ ভারত জুড়ো যাত্রা ‘ । এর মধ্যেই দেশবাসীর মতামত কিংবা তাদের অবস্থা জানতে নেতৃত্বরা নানা সময়ে নানা ধর্ম বর্ণের মানুষের সাথেও কথা বলবেন বলে জানান লাইতফ্ল্যাং । অন্যদিকে বলেন , একই সময়ে যেসব রাজ্যে পদযাত্রাটি যাচ্ছে না সেসব রাজ্যে বিভিন্ন প্রদেশ থেকেই কর্মসূচি হাতে নেওয়া হবে । যেমন করে ত্রিপুরা প্রদেশও সর্বভারতীয় কংগ্রেসের সিদ্ধান্ত মতো ‘ ভারত জুড়ো যাত্রা ’ অনুষ্ঠিত করবে । এছাড়াও এই পদযাত্রা রাজ্যের বিভিন্ন জেলা এবং ব্লক স্তরেও অনুষ্ঠিত হবে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.