জরে তেইশ-চব্বিশ

 জরে তেইশ-চব্বিশ
এই খবর শেয়ার করুন (Share this news)

দেশের তামাম রাজনৈতিক পণ্ডিতদের মতে, নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন কেন্দ্রের বিজেপি ( এনডিএ ) সরকারের সামনে এখন দুটো লক্ষ্য । এই দুটো লক্ষ্যকেই দল পাখির চোখ করে যাবতীয় রণকৌশল স্থির করছে । আর সেই দুটো লক্ষ্য হচ্ছে ‘ তেইশ – চব্বিশ ’ । অর্থাৎ চলতি বছরের শেষ এবং আগামী বছর যে যে রাজ্যগুলিতে বিধানসভা ভোট হবে , সেসব রাজ্যে ক্ষমতা ধরে রাখা এবং নয়া রাজ্যে , ক্ষমতায় আসা । এটা হচ্ছে একটা লক্ষ্য । দ্বিতীয় লক্ষ্য হচ্ছে অবশ্যই ২০২৪ লোকসভা নির্বাচনে একক শক্তিতে আরও বেশি আসন নিয়ে তৃতীয়বারের জন্য দেশের শাসন ক্ষমতায় ফিরে আসা ।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে , এই দুটো মূল লক্ষ্যকে পাখির চোখ করে পদ্ম শিবির গোটা দেশজুড়েই সাংগঠনিক জোর তৎপরতা শুরু করেছে। তারই অঙ্গ হিসাবে গতকাল শুক্রবার দেশের বেশ কয়েকটি রাজ্যে সংগঠনের শীর্ষস্তরে রদবদল করা হয়েছে ।।।। রাজ্য প্রভারি ( স্টেট ইনচার্জ ) নিযুক্ত করা হয়েছে । বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এই নিযুক্তি দিয়েছেন । গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণিকে পাঞ্জাব ও চণ্ডীগড়ের রাজ্য প্রভারি হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে । চলতি বছর বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে হারিয়ে পাঞ্জাবে ক্ষমতায় এসেছে ‘ আপ ’ । পাঞ্জাবে খুব একটা ভালো ফল করতে পারেনি বিজেপি । বিশেষ করে কৃষি আইনের বিরোধিতাকরে পাঞ্জাবে আকালি দল বিজেপির সঙ্গ ছাড়ে ।

তারপর থেকে বিজেপি পাঞ্জাবে দুর্বল হয়ে পড়েছে । শেষ পর্যন্ত প্রবল চাপ ও বিক্ষোভের মুখে কৃষি আইন প্রত্যাহার করতে হয় কেন্দ্রকে । এই পরিস্থিতিতে লোকসভা নির্বাচনের জন্য পাঞ্জাব অত্যন্ত গুরুত্বপূর্ণ গেরুয়া শিবিরের কাছে । তাই পাঞ্জাবে দায়িত্ব দেওয়া হয়েছে পোড়খাওয়া নেতা বিজয় রূপাণিকে । এমনটাই মনে করছে রাজনৈতিক মহল ।বিজেপি শাসিত বড় রাজ্য হরিয়ানায় প্রভারি হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে । যা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে । ২০১৯ সাল থেকে হরিয়ানায় বিজেপি ক্ষমতায় রয়েছে । কিন্তু সাম্প্রতিককালে কয়েকটি নির্বাচনে বিজেপি বেশ কয়েকটি আসন হারিয়েছে । ২০২৪ লোকসভা নির্বাচনের পাশাপাশি হরিয়ানায় বিধানসভা নির্বাচনও হবে । দুই নির্বাচনকে সামনে রেখে হরিয়ানার মতো বড় রাজ্যে বিপ্লব কুমার দেবকে গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পণ করা হয়েছে ।

IMG-20220911-WA0019

২০২৪ লোকসভা নির্বাচনে যে কয়টি রাজ্য থেকে বিজেপি বেশি আসন পাওয়ার প্রত্যাশা রাখে , তার মধ্যে হরিয়ানা অন্যতম । ফলে বিপ্লবের কাঁধে অনেক বড় দায়িত্ব । এই নিয়ে কোনও সন্দেহ নেই । দলীয় সূত্রে খবর , ২০২৩ রাজ্য বিধানসভা নির্বাচনের দায়িত্বও তার কাঁধে অর্পণ করা হতে পারে । ইতিমধ্যে দল তাকে রাজ্যসভার সাংসদ পদেও প্রার্থী করেছে । যা রাজ্য রাজনীতির ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে । প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকরকে কেরলের দায়িত্ব দেওয়া হয়েছে । যে রাজ্যে বিজেপির কোনও অস্তিত্ব নেই । কিন্তু দক্ষিণ ভারতে বিজেপি তাদের ভারতে বিজেপি সাংগঠনিক শক্তি বৃদ্ধি করতে ঝাঁপিয়ে পড়েছে । তাই বামশাসিত কেরালায় নিজেদের জায়গা করতে চাইছে বিজেপি ।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিশেষ সুবিধা করতে পারেনি বিজেপি।‘আগের চাইতে আসন সংখ্যা বাড়লেও মমতা ব্যানার্জিকে হটানো সম্ভব হয়নি । তাই বাংলাতেও নতুন করে ছক কষে ঝাঁপাতে চাইছে পদ্ম শিবির । বাংলায় একসাথে দুইজনকে দায়িত্বে বসানো হয়েছে । বঙ্গে প্রভারি হিসাবে আসছেন পার্শ্ববর্তী রাজ্য বিহারের প্রাক্তন মন্ত্রী মঙ্গল পাণ্ডে । সহকারী প্রভারি হিসাবে থাকবেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য । এমন আরও কয়েকটি রাজ্যে রদবদল করা হয়েছে ।কিন্তু উল্লেখযোগ্য বিষয় হচ্ছে , সব ছাপিয়ে আলোচনার বাম কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের একইদিনে ডবল প্রমোশন নিয়ে । মুখ্যমন্ত্রীর পদ থেকে আচমকা পদত্যাগ করার পর তাকে ঘিরে গত প্রায় চার মাস ধরে নানা কথা রটেছে । নানা জল্পনা কল্পনা চলেছে । এখনও নানা গুঞ্জন চলছে । গুঞ্জন – আলোচনা কিন্তু থেমে নেই । থামবেও না , কারণ রাজনীতি যতদিন থাকবে , ততদিন এসবও থাকবে । তবে যাই হচ্ছে , সব যে তেইশ – চব্বিশকে সামনে রেখে তাতে কোনও সন্দেহ বা দ্বিমত নেই ।

IMG-20220910-WA0052
Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.