শরীরকে তরতাজা রাখতে বেকিং সোডা, কর্নফ্লাওয়ার ও অ্যারারুট

 শরীরকে তরতাজা রাখতে বেকিং সোডা, কর্নফ্লাওয়ার ও অ্যারারুট
এই খবর শেয়ার করুন (Share this news)

রান্নাঘরে বেকিং সোডা রাঁধুনীদের কাছে একটি জাদুকাঠি । ক্ষারীয় বৈশিষ্ট্যের বিভিন্ন সুবিধা রান্নার ক্ষেত্রেও বহুবিধ ব্যবহার দেখানো হয়েছে । এটি একটি যৌগ যা সোডিয়াম বাইকার্বোনেট নামে পরিচিত খনিজ লবণ থেকে প্রাপ্ত । শতশত বছর ধরে উপকরণ হিসাবে ব্যবহার করা হয় বেকিং সোডা , কর্নফ্লাওয়ার ও অ্যারারুট , তবে মানুষের সচেতনতার অভাবের কারণে এর ব্যবহার সীমিত । উইকফিল্ডের বেকিং সোডা ও কর্নফ্লাওয়ার বহুদিন ধরে গৃহিণীরা রান্নার উপাদান হিসাবে ব্যবহার করে আসছেন । জেনে নিন এই বেকিং সোডা , কর্নফ্লাওয়ার ও অ্যারারুটের ব্যবহারগুলি ।

বেকিং সোডার বহুবিধ ব্যবহার

বেকিং সোডা বেকিং উপকরণ হিসাবে ব্যবহৃত হয়। যেমন, কেক , কুকিজ , এবং অন্যান্য বেকড পণ্যগুলিকে ফুলে উঠতে এবং ফাঁপ হওয়ার জন্য ব্যবহার করা হয় । এটি খাদ্যে উপস্থিত অ্যাসিডগুলির সঙ্গে প্রতিক্রিয়া করে , যা ফলস্বরূপ কার্বন ডাই অক্সাইড তৈরি করে প্রচুর বুদবুদ তৈরি করে যার ফলে ফাঁপা হয় ।

বেকিং সোডা , এর ক্ষারীয় বৈশিষ্ট্যের কারণে , এটি আচার বা বাদামী পেঁয়াজ পেতে সাহায্য করতে পারে , যে ধরনের বাদামী রঙের জন্য ক্যারামেলাইজেশনে কয়েক ঘণ্টা লাগে । এটি রান্নার সময় কমাতে সাহায্য করে , সেই সঙ্গে এটি কাটা পেঁয়াজে একটি ভিন্ন স্বাদ যোগ করে । এটি চিংড়ি এবং চিকেনের সঙ্গে যোগ করা যেতে পারে । ভাজা জাতীয় খাবার মুচমুচে এবং খাস্তা বানাতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা ।

এছাড়াও বেকিং সোডা যেকোনও ডাল দ্রুত রান্না করতে সাহায্য করে । কাবুলি চানায় বেকিং সোডা যোগ করলে এটি রান্নার সময় কমাতে সহায়তা করবে । টমেটো , ভিনিগার বা লেবুর কারণে যদি আপনার কষা মাংস খুব টক হয়ে যায় , তবে বেকিং সোডা দিয়ে আপনি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারেন । কারণ এটি অম্লতাকে নিরপেক্ষ করে । কখনও লক্ষ্য করেছেন কী কারণে সব্জি এত দ্রুত বাদামী হয়ে যাচ্ছে ? এটি অম্লীয় পরিবেশের কারণে । সব্জি টাটকা রাখতে আপনি জলকে হালকাভাবে ক্ষার করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন । এটি ক্লোরোফিল বজায় রাখে , যা রান্নার সময় ব্রোকলি , ব্রাসেলস স্প্রাউট , এবং সবুজ মটরশুটির সবুজ রং বজায় রাখে ।

খাবারে প্রাণ আনতে পারে কর্নফ্লাওয়ার

খাবার ঘন করার জন্য , পুডিং এবং কাস্টার্ড তৈরিতে ব্যবহৃত হয় কর্নফ্লাওয়ার । এতে আছে একটি জাদুকরী উপাদান । কোনও কিছু ভাজা জাতীয় খাবার কুড়মুড়ে করতে সাধারণ ময়দা বা ব্রেডক্রামের পরিবর্তে কর্নফ্লাওয়ার ব্যবহার করতে পারেন । পনির , চিকেন বা চিংড়ির টুকরোগুলিকে কর্নফ্লাওয়ার দিয়ে কোট করতে পারেন । যেহেতু এটি আপনার ভাজা শাকসব্জি এবং খাবারের সঙ্গে একটি গ্লুটেন – মুক্ত সংযোজন , তাই এটি ময়দার বিকল্প তৈরি করে । সিঙ্গারা , লুচি এবং বাটুরাকে সোনালি রঙ এবং খাস্তা টেক্সচার দেওয়ার জন্যও এটি নিখুঁত । কর্নফ্লাওয়ার ডিমের ক্ষেত্রেও একটি চমৎকার বিকল্পও তৈরি করে , তাই খাবারের মিশ্রণে কর্নফ্লাওয়ার যোগ করুন ।

কর্নফ্লাওয়ার মোমোর জন্য এবং যে কোনও মোমোর ভিতরের ফিলিং – এর জন্য ব্যবহার করতে পারেন । মিষ্টি , সন্দেশের অন্যতম উপাদান হিসেবে কর্নফ্লাওয়ার যোগ করতে পারেন । আবার ফোন্ডান্ট ভিত্তিক কেক , প্রস্তুত করার সময় কর্নফ্লাওয়ার কাজে আসে , কারণ ফোন্ডান্ট প্ল্যাটফর্মে লেগে থাকতে পারে । বিভিন্ন ধরনের তেলেভাজা যেমন— ডিমের চপ , মটন চপ , বেগুন ভাজা , বোম্বে ডাক ( লোটে মাছ নামেও পরিচিত ) , পেঁয়াজি ভাজার আগে কর্নফ্লাওয়ারের ব্যাটারে ডুবিয়ে রাখুন । এতে ভাজা সুন্দর সোনালি এবং সুস্বাদু হয়ে ওঠে ।

অ্যারারুটের ব্যবহার

পাওয়ার প্যাক খাদ্য উপাদান হল অ্যারারুট । এর মধ্যে ভিটামিন বি যেমন— থিয়ামিন , রাইবোফ্লাবিন , নিয়াসিন এবং পাইরিডক্সিন রয়েছে । যা শরীরের কার্বোহাইড্রেট , ফ্যাট এবং প্রোটিন সংশ্লেষে সাহায্য করে । বিটরুট , মিষ্টি আলু অথবা গাজরের মতো সব্জির সঙ্গে অ্যারারুট পাউডারকে মিশিয়ে নেওয়া যেতে পারে । আপনি এই মিশ্রণের সঙ্গে কিছুটা মাখন এবং নুন যোগ করে এর স্বাদকে আরও বাড়িয়ে তুলতে পারেন ।

অ্যারারুট দিয়ে বিস্কুট , বেক করা যেতে পারে যা শিশুদের দাঁত ওঠার সময় তাদেরকে দিতে পারেন । ঝোল ঘন করার জন্য অনেক বাড়িতেই অ্যারারুট গুলে মিশিয়ে দেওয়া হয় ।

অ্যারারুটের স্টার্চ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । গ্লুটেন – মুক্ত অ্যারারুটকে আটার বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে । ওজন কমাতে সাহায্য করে অ্যারারুট । ভিটামিন বি -৯ প্রচুর পরিমাণে থাকে বলে অন্তঃসত্ত্বার ডায়েটে অ্যারারুট গুরুত্বপূর্ণ । তাছাড়া হজমে সাহায্য করে বলে শিশু এবং বয়স্কদের জন্যও অ্যারারুট উপকারী । রান্নাঘর ছাড়াও এই হালকা পাউডারটি ত্বকের দাগ – ছোপ দূর করে । ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে ত্বকে লাবণ্যও আনে অ্যারারুট । বর্ষাকালে ডায়েরিয়ার সমস্যা খুব হয় । এই সমস্যা মেটাতে সাহায্য করে অ্যারারুট । অ্যারারুটের স্টার্চ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.