চাকরিচ্যুতদের উপর লাঠিচার্জ জলকামান , রণক্ষেত্র রাজধানী

 চাকরিচ্যুতদের উপর লাঠিচার্জ জলকামান , রণক্ষেত্র রাজধানী
এই খবর শেয়ার করুন (Share this news)

১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের বিধানসভা অভিযান ঘিরে রণক্ষেত্রের রূপ নিলো রাজ্যের রাজধানী শহর আগরতলা । অভিযোগ , পুলিশ অকারণে বিধানসভা অভিযানকারী শিক্ষক শিক্ষিকাদের উপর হামলে পড়েছে । আন্দোলন দমনে জলকামান , লাঠিচার্জ এবং কাঁদানে গ্যাসও ব্যবহার করা হয়েছে । পুলিশ সূত্রে অবশ্য দাবি করা হয়েছে , পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে সামান্য কঠোর হতে হয়েছে । সোমবার রবীন্দ্র ভবন প্রাঙ্গণ থেকে চাকরির স্থায়ী সমাধানের দাবিতে বিধানসভা অভিযান শুরু হয় । এরপর ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের মিছিল শহরের বিভিন্ন পথপরিক্রমা করে সার্কিট হাউস এলাকায় আসতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে । কারণ এই স্থানেই শিক্ষক শিক্ষিকাদের আটকে দেয় পুলিশ প্রশাসন ।

পুলিশের বাধা টপকে এগিয়ে যাওয়ারও চেষ্টা হয় । কিন্তু পুলিশ প্রশাসনের কঠোর মনোভাবের জন্য মহিলা শিক্ষিকারা পর্যন্ত আহত হন । এদিকে , আহত শিক্ষক কমল দেব , বিজয় কৃষ্ণ সাহা , ডালিয়া দাশ , অজয় দেববর্মা , অমূল্য দেববর্মার অভিযোগ এ দিন পুলিশ প্রশাসনের হামলার জন্য ৩৫ জন মহিলা শিক্ষক সহ প্রায় ৮৫ জন শিক্ষক শিক্ষিকা আহত হয়েছেন । সরকারের প্রতিশ্রুতি ছিল ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের বিকল্প সরকারী চাকরি প্রদান করা হবে । ২০২০ সালের মার্চ মাস থেকে ন্যূনতম আয় – উপার্জন নেই । এখন পর্যন্ত মানসিক অবসাদে ১৩৯ জন শিক্ষক শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন । কিন্তু প্রতিশ্রুতি পূরণ হলো না । উল্টো এখন চাকরির দাবি করলেই শিক্ষক শিক্ষিকাদের লাঠিপেটা করছে রাজ্যের পুলিশ প্রশাসন । সরকারের অমানবিক আচরণের জন্য পরিবার নিয়ে শিক্ষক শিক্ষিকারা এখন রাজপথে ।

এদিকে , আহত শিক্ষক শিক্ষিকাদের হাসপাতালে গিয়ে খোঁজখবর নেন বিরোধী দলনেতা মানিক সরকার , রতন ভৌমিক , নির্মল বিশ্বাস সহ সিপিএম নেতৃত্ব । বিধায়ক সুদীপ রায় বর্মণ , আশিস কুমার সাহা , রামু দাস সহ কংগ্রেস নেতৃত্বও হাসপাতালে গিয়ে শিক্ষকদের খোঁজ নেন । দুই বিরোধীদলের তরফেই এই ঘটনার তীব্র নিন্দা এবং সরকারের কড়া সমালোচনা করা হয়েছে । ত্রিপুরা কলেজ শিক্ষক সমিতি , ত্রিপুরা সরকারী শিক্ষক সমিতিও(এইচবি রোড) ঘটনার তীব্র নিন্দা করেছে।

এদিকে , ত্রিপুরা প্রদেশ তৃণমূল কংগ্রেসের ইনচার্জ রাজীব বন্দ্যোপাধ্যায়ও এই ঘটনার তীব্র নিন্দা জানান । অন্যদিকে , ১০৩২৩ শিক্ষক শিক্ষিকারা জানান , আগামী ২৮ সেপ্টেম্বর সকাল ১০ টা ৩০ মি . মুখ্যমন্ত্রী ডা . মানিক সাহা মহাকরণে তাদের সাথে সাক্ষাৎ করার সম্মতি প্রকাশ করেছেন । এ দিন বিরোধী দলনেতাও মুখ্যমন্ত্রীর কাছে শিক্ষকদের সাথে সাক্ষাতের জন্য অনুরোধ করেছিলেন । জানা গেছে , এ দিন পুলিশের একাংশর অতিসক্রিয়তার জন্য দুই সাংবাদিকও আহত হন । তবে এ দিনও বিধানসভায় ১০৩২৩ শিক্ষক শিক্ষিকাদের স্বার্থে সরকার ইতিবাচক বলে পুনরায় আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.