জুম নির্ভর জীবন!!

 জুম নির্ভর জীবন!!
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি,তেলিয়ামুড়া।।ত্রিপুরার পাহাড় অঞ্চলে কৃষি বলতে মুলত প্রাচীন জুম চাষ। এই জুম চাষের উপরই নির্ভর করে পাহাড়ের গরিব জনজাতিদের জীবন যাত্রা। এক কথায় জুম নির্ভর জীবন। বর্তমান আধুনিক সময়ে নানা জটিলতার কারনে রীতিমতো চ্যালেঞ্জের মুখোমুখি প্রাচীন জুম চাষ। সরকার আধুনিক কৃষি পদ্ধতির দিকে ঝুকলেও, সেই আধুনিকতার ছোঁয়া এবং সুবিধা আজও অধরা পাহাড়ের জুমিয়াদের কাছে। ফলে নানা বাধা ও জটিলতার সাথে যুদ্ধ করে কোনওমতে বেঁচে আছে পাহাড়ের জুমিয়া পরিবার গুলো। জুম চাষই তাদের বেঁচে থাকার একমাত্র সম্বল।

এরকমই একটি এলাকা হচ্ছে প্রত্যন্ত মুঙ্গিয়াকামি ব্লকের অধীন আঠারোমুড়ার ছত্রিশ মাইল এলাকা। এখানে বসবাসকারী জনজাতিরা প্রায় সবাই জুম চাষের উপর নির্ভরশীল। জুমের উৎপাদিত ফসলের উপর ভিত্তি করেই তাদের জীবন চলে। জুমের উৎপাদিত ফসল বাজারজাত করার পাশাপাশি, জাতীয় সড়কের পাশেও তারা পসরা সাজিয়ে বসেন।

সংশ্লিষ্ট এলাকার জুমিয়া দেব কুমার দেববর্মা জানান, বিশেষ করে ক্ষারকল, বাঁশ করুল, বনের লতা , কাঁচা কলা ইত্যাদি বিক্রি করেই কোন রকমে জীবনযাপন করেন। দিন দরিদ্র জুমিয়া পরিবার গুলি চাইছে, সরকার কিংবা প্রশাসন তাদের এই সমস্যা সমাধানের ক্ষেত্রে সঠিক পদক্ষেপ গ্রহণ করুক।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.