ত্রিপুরা ভাগের দাবিতে উদ্বেলিত আস্তাবল।।

 ত্রিপুরা ভাগের দাবিতে উদ্বেলিত আস্তাবল।।
এই খবর শেয়ার করুন (Share this news)

দৈনিক সংবাদ অনলাইন প্রতিনিধি।। গ্রেটার তিপ্রাল্যান্ড তথা ১০,৪৯১ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট ছোট্ট ত্রিপুরা রাজ্যকে ভাগ করে গ্রেটার তিপ্রাল্যান্ড নামে আরেকটি রাজ্যের দাবিতে শনিবার রাজধানীর আস্তাবল ময়দানে শক্তি প্রদর্শন করলো প্রদ্যোত কিশোরের হাতে তৈরি জনজাতি ভিত্তিক আঞ্চলিক দল ত্রিপামথা। আগামী বিধানসভা নির্বাচনের আগে রাজধানীতে মথার এই সমাবেশ অত্যন্ত তাৎপর্যপূর্ন, এই নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। শুধু তাই নয়, শক্তি প্রদর্শনের ক্ষেত্রে এবং জনসমাগমের ক্ষেত্রে শনিবারের মথার সমাবেশ সফল।

এই নিয়েও কোনো দ্বিমত নেই। কিন্তু প্রশ্ন উঠেছে, গ্রেটার তিপ্রাল্যন্ডের দাবী নিয়ে। প্রদ্দ্যোত কিশোর যেভাবে জনজাতি ভাবাবেগ উসকে দিয়ে এবং জাতি স্বত্তার কথা বলে বিভাজনের রাজনীতিতে নেমেছেন, তা নিয়ে অনেক আগে থেকেই গুঞ্জন চলছে। তার প্রতিটি ভাষনেই রয়েছে উগ্র সুরসুরি। কোনো জাতির বিরুদ্ধে তার এই আন্দোলন নয়, কথাটি মুখে বললেও তার ভাষনে রয়েছে চরম উস্কানি। ত্রিপুরার রাজ পরিবারের এই উত্তরসুরি নিজেকে স্ব-ঘোষিত ” বুবাগ্রা” মানে রাজা আখ্যা দিয়ে সকল জনজাতিদের গ্রেটার তিপ্রাল্যন্ডের স্বপ্ন দেখাচ্ছেন।

শনিবারের আস্তাবল ময়দানেও একই আওয়াজে উদ্বেলিত হয়েছে গ্রেটার তিপ্রাল্যন্ডের দাবি। মুখে একবার শান্তি সম্প্রতির কথা বলছেন,পরক্ষণেই হুমকি দিচ্ছেন। অভিযোগ তুলেন, স্বাধীনতার ৭৫ বছরে জনজাতিদের জন্য কিছুই হয়নি। কিন্তু দীর্ঘ হাজার বছর রাজাদের শাসনে জনজাতিদের কতটা উন্নয়ন হয়েছে? সেই নিয়ে ছিলেন নিরব। প্রশ্ন হচ্ছে এই দাবি আদৌ সফল হবে তো?

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.