রাষ্ট্রপতি নিয়ে বেলাগাম মন্তব্য, ক্ষমা চাইলেন মন্ত্রী

 রাষ্ট্রপতি নিয়ে বেলাগাম মন্তব্য, ক্ষমা চাইলেন মন্ত্রী
এই খবর শেয়ার করুন (Share this news)

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্পর্কে রাজ্যের কারামন্ত্রী অখিল গিরির কুমন্তব্যের জেরে এদিন কার্যত তোলপাড় বাংলার রাজনীতি। শুক্রবার নন্দীগ্রামের গোকুলনগরে একটি সভা থেকে অখিল গিরি এমন কুকথা বলেছেন বলেই অভিযোগ উঠেছে। আর সেই ঘটনাকে কেন্দ্র করে শনিবার জেলায় জেলায় পথে নামল বিজেপি। অবিলম্বে অখিলকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি করেছে গেরুয়া শিবির। এমনকী বিধানসভার শীতকালীন অধিবেশনে রামনগরের বিধায়ক অখিল গিরির বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনতে চাইছেন বিজেপির আদিবাসী বিধায়কেরা, এদিন এমনই ইঙ্গিত দিয়েছেন বিজেপির তপশিলি মোর্চার সভাপতি তথা হবিবপুরের বিধায়ক জুয়েল মুর্মু।

শুক্রবার নন্দীগ্রামে গিয়ে রাজ্যের বিরোধী দলনেতা তথা স্থানীয় বিধায়ক শুভেন্দু অধিকারীকে আক্রমণ করতে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্পর্কে অবমাননাকর মন্তব্যের
অভিযোগ উঠেছে অখিলের বিরুদ্ধে। নন্দীগ্রামে অখিলের ওই সভার একটি ভিডিও ফুটেজ সামনে এসেছে (দৈনিক সংবাদ তার সত্যতা যাচাই করেনি)। সেখানে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষও হাজির হয়েছেন। ওই সভায় অখিলকে বলতে শোনা যাচ্ছে, ‘আমরা রূপের বিচার করি না। তোমার রাষ্ট্রপতির চেয়ারকে আমরা সম্মান করি। তোমার রাষ্ট্রপতিকে কেমন দেখতে বাবা?’ রাষ্ট্রপতির অপমান প্রসঙ্গে এদিন টুইট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

শুভেন্দু লিখেছেন, “রাষ্ট্রের সাংবিধানিক প্রধানের প্রতি ‘সংশোধন অযোগ্য’ বেলাগাম নিকৃষ্টমানের মন্তব্য করেন যিনি, উনিই আবার নাকি রাজ্যের সংশোধনাগার মন্ত্রী। লজ্জাজনক।’ তবে অখিল গিরির এহেন মন্তব্যকে দল যে সমর্থন করে না সেই কথা বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে তৃণমূলের তরফে। বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারতের মাননীয় রাষ্ট্রপতি, শ্রীমতী দ্রৌপদী মুমুকে আমাদের পরম শ্রদ্ধা। আমাদের দলের বিধায়কের করা দুর্ভাগ্যজনক মন্তব্যের তীব্র নিন্দা করি এবং স্পষ্ট করে জানাতে চাই যে অখিল গিরির মন্তব্যের আমরা তীব্র বিরোধিতা করি।’ সঙ্গে আরও লেখা হয়েছে, ‘নারীর ক্ষমতায়নের যুগে এ ধরনের দুর্ব্যবহার গ্রহণযোগ্য নয়।’

এমন মন্তব্যের জন্য অখিলের সমালোচনা করেও তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের দাবি, বিজেপির প্ররোচনায় পা দিয়েছেন অখিল। তিনি বলেন, ‘অখিল গিরি যে মন্তব্য করেছেন তা খুবই নিন্দনীয়। কিন্তু যারা এ নিয়ে এখন নাটক করছেন তা ঠিক করছেন না। শুভেন্দু অধিকারী তার বাবার বয়সি একজন মানুষকে বারবার দাঁড়কাক বলে কটাক্ষ করছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বেগম বলছেন।

এমন মন্তব্য কি সঠিক।’ যদিও এই বিতর্কের মুখে পড়ে শনিবার দুঃখপ্রকাশ করেন অখিল গিরি। তিনি বলেন, ‘এক মাস আগে থেকে শুভেন্দু অধিকারী বিভিন্ন জায়গায় আমার সম্পর্কে কটূক্তি করেছেন। আমি বয়স্ক মানুষ। আমার মনে ক্রোধ জন্মেছিল। রাষ্ট্রপতি মহোদয়াকে আমি কোনও অসম্মান করিনি। তার প্রতি আমার অগাধ শ্রদ্ধা রয়েছে। যে কথা আমার মুখ থেকে বেরিয়েছে, তা ক্রোধের বশে বেরিয়ে এসেছে। আমি অনুতপ্ত।’ এমনকী রাষ্ট্রপতিকে চিঠি লিখেও নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করবেন বলেও জানিয়েছেন অখিল গিরি।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.