আড়াই মাসের মধ্যেই শেষ হচ্ছে স্মার্টসিটি প্রকল্পের চলতি কাজ

 আড়াই মাসের মধ্যেই শেষ হচ্ছে স্মার্টসিটি প্রকল্পের চলতি কাজ
এই খবর শেয়ার করুন (Share this news)

আগামী আড়াই মাসের মধ্যেই আগরতলা স্মার্ট সিটি মিশনের অন্তর্গত চলতি প্রকল্পগুলি শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেই সাথে বেশ কিছু নতুন প্রকল্পের সূচনা হচ্ছে এই সময়ের মধ্যে। মঙ্গলবার আগরতলা স্মার্ট সিটি মিশনের অ্যাডভাইজরি কমিটির বৈঠকে স্মার্ট সিটির কর্মকাণ্ড এবং আসন্ন কর্মসূচির বিষয়ে বিস্তৃত পরিসরে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা পশ্চিম ত্রিপুরা লোকসভা আসনের সাংসদ প্রতিমা ভৌমিকের পৌরোহিত্যে বৈঠক হয়েছে আগরতলা পুর নিগমের কনফারেন্স হলে।

তাতে ছিলেন অ্যাডভাইজরি ফোরামের চেয়ারম্যান বিধায়ক ডা. দিলীপ কুমার দাস,কো-চেয়ারম্যান এএমসির মেয়র দীপক মজুমদার, এএমসির মেয়র দীপক মজুমদার,এএমসির কমিশনার শৈলেশ কুমার যাদব সহ ফোরামের সদস্যগণ।এদিনের বৈঠকে শহরের সৌন্দর্যায়ন এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সর্বাধিক গুরুত্বারোপ করা হয়েছে।শহরের দুটি রাস্তাকে আন্তর্জাতিকমানের রাস্তায় পরিণত করার লক্ষ্যে বিশেষ জোর দেওয়া হয়েছে। এয়ারপোর্ট রোড আগরতলা আইসিপি পর্যন্ত সড়কে, এই লক্ষ্যে কাজ চলছে। শহরের অন্তর্বর্তী জলাশয়গুলির সৌন্দর্যায়নের কাজ অনেক দূর এগিয়ে গেছে। এমবিবি কলেজ সংলগ্ন লেকের সংস্কারের লক্ষ্যে আরও ব্যাপক বহরের কাজ হবে। স্মার্ট সিটির আওতায় শহরের দুটি এন্ট্রি পয়েন্টে দুটি বড়োসড়ো গেট হবে। একটি হচ্ছে আমতলি এলাকায়। অপরটি হচ্ছে খয়েরপুর এলাকায় আগরতলা স্মার্ট সিটিতে প্রবেশ পথে ।

শহরের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কাজে প্লাস্টিক বর্জ্য ব্যবহারের প্রসঙ্গ বৈঠক গুরুত্ব পেয়েছে।প্লাস্টিক বর্জ্য ব্যবহার ইতিমধ্যে মহিলা কলেজ সংলগ্ন সড়ক নির্মাণ করা হয়েছে। সড়কটির গুণমান এবং কার্যকারিতায় বিষয়টি বিবেচনাক্রমে শহরের আরও সড়কেও প্লাস্টিক বর্জ্য ব্যবহারে গুরুত্ব দেওয়া হয়েছে। আণ্ডারগ্রাউণ্ড বিদ্যুতায়ন ব্যবস্থা চালু করার লক্ষ্যেও গুরুত্ব দেওয়া হয়েছে। ইতিমধ্যে এমবিবি কলেজ স্মার্ট রোডে বিদ্যমান ১১ কেভি এবং এলটি ওভারহেড লাইনকে আণ্ডারগ্রাউণ্ড ক্যাবল সিস্টেমে রূপান্তর করা হয়েছে।

শহরের পাঁচটি জংশনে স্মার্ট এলিমেন্ট দিয়ে সৌন্দর্যায়ন করা হয়েছে। ফায়ার ব্রিগেড চৌমুহনী থেকে ইন্টিগ্রেটেড চেকপোস্ট পর্যন্ত রাস্তা নির্মাণ এবং কভার ড্রেনের নির্মাণ কাজ চলতি বছরের মধ্যেই শেষ করে নেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। সে অনুযায়ীই কাজ হবে বলে প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। এদিনের পর্যালোচনা সভায় কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, আগরতলা পুর নিগম এবং এএসসিএলের তৎপরতায় স্মার্ট সিটির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। আগামীদিনে আগরতলা প্রকৃত অর্থেই স্মার্ট শহরে পরিণত হবে সবার আন্তরিক প্রচেষ্টায়।

Dainik Digital

Dainik Digital

Leave a Reply

Your email address will not be published.