Categories: খেলা

প্রথমবার হচ্ছে অনূর্ধ্ব ১৬ মহিলা ক্রিকেট

এই খবর শেয়ার করুন (Share this news)

২০২২-২৩ সিজনে বিসিসিআইর চমক ছেলেদের মতো এবার থেকে মেয়েদেরও অনুর্ধ্ব ১৬ ক্রিকেট শুরু হচ্ছে দেশে । আজ বিসিসিআইর এপেক্স কাউন্সিলের বৈঠকে ২০২২-২৩ সিজনের ঘরোয়া ক্রিকেটের একগুচ্ছ সিদ্ধান্ত গৃহীত হয় । যার মধ্যে বড় চমক হলো অনুর্ধ্ব ১৬ মেয়েদের জাতীয় ক্রিকেট শুরু করা । এদিকে , ২০২২-২৩ সিজনের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ( বিসিসিআই ) তার ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টের ক্যালেণ্ডার ঘোষণা করেছে । আজ এখানে বোর্ডের বৈঠকে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা ছাড়াও আসন্ন ঘরোয়া ক্রিকেট সিজনের জন্য বিভিন্ন টুর্নামেন্টের সম্ভাব্য দিনক্ষণ ও গ্রুপ বিন্যাসের ঘোষণা করা হয় ।

যথারীতি সিনিয়র পুরুষ ক্রিকেটারদের সৈয়দ মুস্তাক আলি ট্রফি টি -২০ ক্রিকেট দিয়েই এবারের মরশুম শুরু হচ্ছে । তারপর একে একে বিজয় হাজারে একদিনের টুর্নামেন্ট ও রঞ্জি ট্রফি হবে । তবে মুস্তাক আলি টি -২০ টুর্নামেন্ট শুরুর আগে বোর্ড গত সিজনের ( ২০২১-২২ ) দলীপ ট্রফির নকআউট টুর্নামেন্ট দিয়েই মরশুম শুরু করছে । আগামী ৮-২৫ সেপ্টেম্বর দলীপ ট্রফির অসমাপ্ত আসর অনুষ্ঠিত হবে । এরপরই গত সিজনে না হওয়া ইরানি ট্রফি শুরু করবে বোর্ড । এর জন্য চূড়ান্ত দিনক্ষণও ঘোষণা করা হয়েছে । যদিও ভেন্যু এখনও ঠিক করা হয়নি । ইরানি ট্রফি হবে ১-৫ অক্টোবর।

এদিকে , সিনিয়র পুরুষদের মুস্তাক আলি টি -২০ ক্রিকেট টুর্নামেন্ট আগামী ১১-১২ অক্টোবর অনুষ্ঠিত হবে । এই টুর্নামেন্টে ত্রিপুরাকে এলিট এ গ্রুপে রাখা হয়েছে । ত্রিপুরার গ্রুপের অন্য দলগুলি হলো রাজস্থান , কর্ণাটক , পাঞ্জাব , সার্ভিসেস , অন্ধ্রপ্রদেশ , বরোদা ও ওড়িশা । মুস্তাক আলি টি – ২০ – এর পর শুরু হবে একদিনের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফি । এই টুর্নামেন্টটি শুরু হবে ১২ নভেম্বর থেকে। বিজয় হাজারে ট্রফিতে ত্রিপুরাকে এলিট বি গ্রুপে রাখা হয়েছে । গ্রুপের অন্য দলগুলি হলো রাজস্থান , পাঞ্জাব , উত্তরপ্রদেশ , বাংলা , সার্ভিসেস , গোয়া ও মুম্বাই । ১৩ ডিসেম্বর থেকে শুরু হবে রঞ্জি ট্রফির চারদিবসীয় ক্রিকেট টুর্নামেন্ট ।

রঞ্জি ট্রফির এ বছর ত্রিপুরাকে এলিট ডি গ্রুপে রাখা হয়েছে । গ্রুপের অন্য রাজ্যদলগুলি হলো পাঞ্জাব , মধ্যপ্রদেশ বিদর্ভ , রেলওয়ে , গুজরাট , জম্মু – কাশ্মীর ও ছত্তিশগড় । এদিকে , ছেলেদের অনূর্ধ্ব ২৫ ক্রিকেটের একদিনের টুর্নামেন্ট শুরু হবে ২০ নভেম্বর থেকে । সিকে নাইডু ট্রফি শুরু হবে ১ লা জানুয়ারী থেকে । অনূর্ধ্ব ১৯ ভিনু মাঁকড় ট্রফি একদিনের ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবে ৭ অক্টোবর থেকে । অনূর্ধ্ব ১৯ কোচবিহার ট্রফি শুরু হবে ৫ নভেম্বর থেকে । গত বছর অনূর্ধ্ব ১৬ ক্রিকেট টুর্নামেন্ট হয়নি । এবার খুদেদের এই জাতীয় ক্রিকেট টুর্নামেন্টটি শুরু হবে ১ ডিসেম্বর থেকে । বিজয় মার্চেন্ট ট্রফিতে ত্রিপুরাকে এফ গ্রুপে রাখা হয়েছে ।

গ্রুপের অন্য দলগুলি হলো – ওড়িশা , মধ্যপ্রদেশ , মহারাষ্ট্র , আসাম ও সিকিম । এদিকে , কোচবিহার ট্রফিতে ত্রিপুরা এ গ্রুপে রয়েছে । গ্রুপের অন্য দলগুলি হলো- বাংলা , তামিলনাড়ু , গুজরাট , চণ্ডীগড় ও মিজোরাম । অনূর্ধ্ব ২৫ সিকে নাইডু ট্রফিতে ত্রিপুরাকে বি গ্রুপে রাখা হয়েছে । গ্রুপের অন্য দলগুলি হলো- পাঞ্জাব , মধ্যপ্রদেশ রাজস্থান , বাংলা , জম্মু – কাশ্মীর , সিকিম ও মিজোরাম । অনূর্ধ্ব ২৫ ছেলেদের একদিনের টুর্নামেন্টে ত্রিপুরাকে ই গ্রুপে রাখা হয়েছে । গ্রুপের অন্য দলগুলি হলো- পাঞ্জাব , গুজরাট , মহারাষ্ট্র , অন্ধপ্রদেশ , চণ্ডীগড় ও মিজোরাম । এদিকে , এ বছর বোর্ড জুনিয়র মহিলা ক্রিকেটারদের জন্য একটি নতুন টুর্নামেন্ট শুরু করছে ।

অনূর্ধ্ব ১৬ মহিলাদের এই টুর্নামেন্টটি প্রথমবার জাতীয় ক্রিকেটে সংযোজন হওয়ায় অনেক রাজ্যই দারুণ খুশি । তাছাড়া বোর্ডও মনে করছে এতে জুনিয়র ও সিনিয়র উভয় ক্রিকেটের জন্যই একটা দারুণ সাপ্লাই লাইন তৈরি হবে । যা রাজ্য ও জাতীয় মহিলা ক্রিকেটকে অনেকটাই মজবুত করবে । এদিকে , এদিনের বৈঠকে মহিলা ক্রিকেটের বিভিন্ন টুর্নামেন্টেরও দিনক্ষণ চূড়ান্ত হয় । সিনিয়র মহিলাদের টি -২০ ক্রিকেট শুরু হবে ১১ অক্টোবর থেকে । সিনিয়র মহিলাদের আন্ত : রাজ্য টি -২০ ক্রিকেট শুরু হবে ৮ নভেম্বর থেকে । সিনিয়র মহিলাদের টি -২০ চ্যালেঞ্জার কাপ শুরু হবে ২০ নভেম্বর থেকে ।

সিনিয়র মহিলাদের একদিনের টুর্নামেন্ট শুরু হবে ১৮ জানুয়ারী থেকে । অনূর্ধ্ব ২৩ মহিলা ক্রিকেটারদের টি -২০ শুরু হবে ৩ ফেব্রুয়ারী থেকে এবং তাদের একদিনের টুর্নামেন্ট শুরু হবে ২৬ ফেব্রুয়ারী থেকে । অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি -২০ শুরু হবে ১ অক্টোবর থেকে এবং একদিনের টুর্নামেন্ট শুরু হবে ৭ ডিসেম্বর থেকে । মহিলাদের ক্রিকেটে নতুন সংযোজন হতে যাওয়া একদিনের টুর্নামেন্ট শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে । সিনিয়র মহিলাদের একদিনের টুর্নামেন্টের গ্রুপে ত্রিপুরা ই গ্রুপে । গ্রুপের অন্য দলগুলি হলো – মধ্যপ্রদেশ , উত্তরপ্রদেশ , গুজরাট , অন্ধ্রপ্রদেশ , ছত্তিশগড় ও মণিপুর । টি -২০ টুর্নামেন্টে ত্রিপুরা এ গ্রুপে ।

অন্য দলগুলি হলো – ওড়িশা , অন্ধ্রপ্রদেশ , উত্তরপ্রদেশ , হায়দ্রাবাদ , নাগাল্যাণ্ড , মেঘালয় ও মিজোরাম । অনূর্ধ্ব ২৩ মহিলাদের একদিনের টুর্নামেন্টে ত্রিপুরা বি গ্রুপে থাকছে । গ্রুপের অন্য দলগুলি হলো – অন্ধ্রপ্রদেশ , কেরালা , মুম্বাই , গুজরাট , নাগাল্যাণ্ড , পদুচেরী ও মণিপুর । অনূর্ধ্ব ২৩ টি -২০ ক্রিকেটে ত্রিপুরা ই গ্রুপে । অন্য দলগুলো হলো রেলওয়ে , কেরালা , উত্তরাখণ্ড , হিমাচলপ্রদেশ , মহারাষ্ট্র ও সিকিম । অনূর্ধ্ব ১৬ মেয়েদের একদিনের ক্রিকেট হবে জোনাল ত্রিপুরা খেলবে পূর্বাঞ্চলে । প্রশ্ন ত্রিপুরা টিম কিভাবে হবে ? ২৬ ডিসেম্বর থেকে খেলা । হাতে মাত্র ৫ মাস সময় ।

Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

7 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

7 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

1 day ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

2 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

2 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

2 days ago