Categories: খেলা

বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতিতে দেশেই অজি ও প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ ভারতের

এই খবর শেয়ার করুন (Share this news)

নয়াদিল্লি, ২৬ জুলাই : গত বিশ্বকাপের ব্যর্থতা এখন অতীত। আগামী অক্টোবর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পাওয়াই এখন মূল লক্ষ্য ভারতীয় দলের।

আর ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ও তরুণদের নিয়ে নতুন একটা দল গঠনের লক্ষ্য নিয়ে এগোচ্ছে। আর অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ঘরের মাঠে সারতে রোহিত শর্মারা বিশ্বের অন্যতম দুটি সেরা দলের বিরুদ্ধে সিরিজ খেলবে। ভারতীয় ক্রিকেটারদের বিশ্বকাপ প্রস্তুতিতে যাতে কোনওরকম খামতি না থাকে, তার জন্য ঘরের মাঠে দুটো সিরিজ থাকছে।

এই সময়ের পারফরম্যান্সের ভিত্তিতে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম দুইটি সেরা দল অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যে সিরিজ হবে সেটা আগে থেকেই মোটামুটি পরিষ্কার ছিল। তবে তার সঙ্গে প্রোটিয়া দলের বিরুদ্ধেও সিরিজ রাখা হয়েছে। মনে করা হচ্ছে, এই দুটি সিরিজের মধ্যে দিয়েই ভারতীয়  ক্রিকেট দল আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি আরও ভাল করে নিতে পারবে।

গত দশ মাসে এই নিয়ে মোট তিনবার প্রোটিয়া দলের বিরুদ্ধে খেলবে ভারত। জানুয়ারী মাসেই তাদের দেশে গিয়ে খেলেছিল কোহলিরা। তারপর গত জুনে ভারতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর সেপ্টেম্বরের শেষদিকে আবারও এই দেশে আসছেন ডেভিড মিলাররা। তবে শুধু এই সিরিজে শুধু টি-টোয়েন্টি নয়, তিন ম্যাচের ওয়ান ডে সিরিজও থাকছে।

গত সপ্তাহেই দুই দেশের বিরুদ্ধে সিরিজের সূচি ঘোষণা করেছে বিসিসিআই। এশিয়া কাপ খেলে আসার পরই রোহিতরা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটে টি-টোয়েন্টি খেলবেন। সেপ্টেম্বরের মাঝামাঝি ওই সিরিজ শুরু হবে। ২০ সেপ্টেম্বর মোহালিতে প্রথম ম্যাচ। ২৩ সেপ্টেম্বর নাগপুর ও ২৫ সেপ্টেম্বর হায়দরাবাদে বাকি দুই ম্যাচ হবে।

ফিঞ্চ-স্মিথদের বিরুদ্ধে সিরিজ শেষ হয়ে যাওয়ার পরেই কিন্তু ভারতীয় দল সেভাবে বিশ্রাম পাবে না।

মাঝে তিনদিনের বিরতি আর তারপরেই প্রোটিয়াদের বিরুদ্ধে নেমে পড়তে হবে রোহিত অ্যান্ড কোংকে। প্রোটিয়া ব্রিগেডের বিরুদ্ধে সিরিজ চলবে সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবরের শুরু পর্যন্ত। এই সিরিজেই বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি সেরে অস্ট্রেলিয়া যাবেন রোহিতরা।

২৮ সেপ্টেম্বর ত্রিবান্দ্রমে মিলারদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি খেলবেন মেন ইন ব্লু। তারপর ১ অক্টোবর গুয়াহাটি ও ৩ অক্টোবর ইন্দোরে রয়েছে সিরিজের বাকি দু’টি ম্যাচ। এই সিরিজ খেলার পরেই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে রওনা দেবে ভারতীয়  ক্রিকেট দল।

তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজও রয়েছে। সেই সিরিজ শুরু হবে ৬ অক্টোবর। প্রথম ম্যাচ রাঁচিতে। ৯ অক্টোবর লখনউ ও ১১ অক্টোবর দিল্লিতে হবে সিরিজের বাকি দুই ম্যাচ। ভারতের প্রথম সারির একাদশ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ায় থাকার কারণে এই সিরিজে তরুণদেরই ভারতীয় বোর্ড খেলাবে বলে ধারণা করা হচ্ছে।

১৬ অক্টোবর থেকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে। তবে ২৩ অক্টোবর মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপের অভিযান শুরু করবে ভারত। অস্ট্রেলিয়ার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্যই ভারতীয় দল আগে থেকেই অস্ট্রেলিয়াতে পা রাখবে।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

19 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

19 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago