Categories: খেলা

দলে কোহলির অবদান অপরিসীম, ওকে ছেঁটে ফেলা যাবে না: কার্তিক

এই খবর শেয়ার করুন (Share this news)

নয়াদিল্লি: এই বছরের গোড়া থেকেই প্রায় খবরের শিরোনামে রয়েছেন ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার দীনেশ কার্তিক। ২০২২-এর আইপিএল তার কেরিয়ারকে বদলে দিয়েছে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটিয়েছেন দীনেশ কার্তিক। টি-টোয়েন্টি ক্রিকেটে রোহিত শর্মার দলের নিয়মিত সদস্য হয়ে উঠেছেন ৩৫ বছরের কার্তিক। এক বছর আগে যিনি ম্যাচের ধারাভাষ্যকার হয়ে গিয়েছিলেন, তিনিই আবার ভারতীয় দলের নিয়মিত ক্রিকেটার।

আর আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও যে তার জায়গা প্রায় পাকা সেটাও কিন্তু মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছে। তবে জাতীয় দলের হয়ে যেমন নিজেকে ফের প্রতিষ্ঠিত করেছেন তেমনই কিন্তু আগামী ঘরোয়া লিগকেও সমানভাবে প্রাধান্য দিচ্ছেন ডিকে। এই মুহূর্তে তামিলনাড়ু ক্রিকেট লিগে অংশ নিয়েছেন এই ব্যাটার আর সেখানে খেলার ফাঁকেই জাতীয় দল নিয়েও ভাবছেন তিনি। সেখানে নিজেকে নিয়ে যেমন ভাবছেন তেমনই কিন্তু এই মূহূর্তে ভারতীয় দলে সব থেকে বেশি আলোচনা হওয়া ক্রিকেটার বিরাট কোহলিকে নিয়েও মন্তব্য করেছেন কার্তিক।

গত দেড় বছরের বেশি সময় ধরে একাধিকবার অফ স্টাম্পের বাইরের বল খোঁচা মারতে গিয়ে আউট হয়েছেন বিরাট। একাধিকবার ক্রিজে সেট হয়েও ছুড়ে দিয়ে এসেছেন নিজের উইকেট। তাই ‘কিং কোহলি’-কে নিয়ে চলছে অবিরাম সমালোচনা। কেউ বলছেন বিরাটকে বসিয়ে দিতে, কারোর মত বিরাট নিক লম্বা বিশ্রাম। কিন্তু এর মধ্যে একটা বিষয় স্পষ্ট, ভারতীয় দলে ক্রমশ কোণঠাসা হয়ে পড়ছেন তিনি। আর এবার তার পাশে দাঁড়ালেন জাতীয় ও আইপিএল দলের সতীর্থ দীনেশ কার্তিক।

ডিকে বিশ্বাস করেন শীঘ্রই ফর্মে ফিরবেন কিং কোহলি। কার্তিক বলেছেন যে  একজন স্টার ব্যাটসম্যানকে কখনওই বাদ দেওয়া যায় না।

কার্তিক এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলছেন, ‘বিরাটের প্রচুর অভিজ্ঞতা হয়েছে এই কয়েক বছরে। ও এবার একটা ব্রেক পেয়েছে। তরতাজা হয়ে ফিরবে। আশা করি, অসাধারণ কিছু করবে ও। বিরাটের মতো প্লেয়ারকে কখনও ছেঁটে ফেলা যায় না।’ ইংল্যান্ড এখন অতীত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট খেলছে টিম ইন্ডিয়া। দুই দলের মধ্যে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও পাঁচটি টি-২০ ম্যাচ রয়েছে। কিন্তু কোনও ফর্ম্যাটেই নেই বিরাট। তিনি লম্বা ব্রেক নিয়েছেন।

কার্তিক ২০১৯ বিশ্বকাপে শেষবার দেশের জার্সিতে খেলেছিলেন। তারপর আইপিএলের হাত ধরে জাতীয় দলে কামব্যাক করেছেন। যেন নবজন্ম হয়েছে তার। কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে অত্যন্ত সাদামাঠা দু’টি মরশুম কাটিয়েছিলেন কার্তিক। চলতি বছর আইপিএলে ৫.৫ কোটি টাকায় তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে আসেন।

এবারে ফাফ দু প্লেসিসের টিমের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় দলে ফিরেছেন। ১৬ ম্যাচে ৩৩০ রান করেন তিনি। স্ট্রাইক রেট ছিল ১৮৩.৩৩।

সেই সাক্ষাৎকারে নিজেকে নিয়েও কথা বলেছেন কার্তিক। তিনি বলেন, ‘আমার রাজ্য তামিলনাড়ু হোক বা আইপিএলে আরসিবি কিংবা জাতীয় দল, নিজের ভূমিকা যদি পরিষ্কার থাকে তা হলে কাজটা সহজ হয়। নিজের লক্ষ্য ঠিক রাখা যায়। এই ধরনের চ্যালেঞ্জ আমি উপভোগ করছি।’

 এখানেই থেমে না থেকে জাতীয় দলে জায়গা প্রসঙ্গে কার্তিক আরও জুড়ে দিয়েছেন, ‘ফেরাটা কখনই আমার কাছে সহজ ছিল না। মাঠে ও মাঠের বাইরে কঠোর পরিশ্রম করেছি আমি। এই মুহূর্তে ভারতীয় দলের রির্জাভ বেঞ্চ এতটাই শক্তিশালী যে, ভাল পারফর্ম করে দলে জায়গা করে নেওয়ার প্রতিযোগিতা চলতেই থাকবে। এটাই ভারতীয় ক্রিকেটের সৌন্দর্য্য।’ তামিলনাড়ু প্রিমিয়ার লিগে  দীনেশ কার্তিক আইড্রিম তিরুপুর তমিজহান দলের হয়ে খেলছেন।

Dainik Digital

Share
Published by
Dainik Digital

Recent Posts

নিগো – অন্ধ প্রশাসন!!

নিগো বাণিজ্যের রমরমা চালানোর জন্যই কি ১৮ সালে রাজ্যের মানুষ বর্তমান সরকারকে ক্ষমতায় বসিয়েছিলো?রাজ্যের আকাশ…

17 hours ago

বিমানযাত্রীর মর্মান্তিক মৃত্যু নিয়ে পুলিশের তদন্ত শুরু!!

অনলাইন প্রতিনিধি :-এয়ারইন্ডিয়া এক্সপ্রেসের কর্মীর চরম গাফিলতি ও উদাসীনতার কারণে রীতা বণিক (৫৯) বিমান যাত্রীর…

17 hours ago

হরিয়ানাঃ পাল্লা কার পক্ষে?

হরিয়ানা কি বিজেপির হাত থেকে ফসকে যাচ্ছে?শাসক বিজেপির হাবভাব দেখে তেমনটাই অনুমান করছে রাজনৈতিক মহল।প্রধানমন্ত্রী…

2 days ago

রাজধানীতে চাঁদার জুলুমে অতিষ্ঠ মানুষ!!

অনলাইন প্রতিনিধি:-মুখ্যমন্ত্রীডা. মানিক সাহার নির্বাচনি এলাকার আপনজন ক্লাবের চাঁদার নামে বড় অঙ্কের তোলাবাজির অভিযোগের রেশ…

3 days ago

ইন্ডিয়ান বুকে রাজ্যের মেয়ে ঝুমা!!

অনলাইন প্রতিনিধি :-ইচ্ছে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে নিজের ইচ্ছেকেই বাস্তবে পরিনত করলো ঝুমা দেবনাথ।…

3 days ago

সুশাসনে আইনশৃঙ্খলা!

রাজ্যে কি সত্যিই আইনের শাসন রয়েছে?সাধারণ মানুষ কিন্তু প্রশ্ন তুলতে শুরু করেছে।সরকার বলছে রাজ্যে সুশাসন…

3 days ago